Wellcome to National Portal
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ অক্টোবর ২০১৯

ডিজিটাল সরকার বাস্তবায়নে এক ধাপ এগিয়ে গেল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2019-10-03

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জন্য গত ০৩/১০/২০১৯ তারিখ একটি ঐতিহাসিক দিন। ডিজিটাল সরকার বাস্তবায়নে এক ধাপ এগিয়ে গেল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই এর যৌথ উদ্যোগে আযোজিত ৬দিন ব্যাপি “ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব” এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ আশরাফ আলী খান খসরু, এম পি। আরও উপস্থিত ছিলেন, জনাব কাজী ওয়াছি উদ্দিন, অতিরিক্ত সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, জনাব মোঃ তৌফিকুল আরিফ, যুগ্ম সচিব (ব্লু ইকোনমি) ও চিফ ইনোভেশন অফিসার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং জনাব ফরহাদ জাহিদ শেখ, চীফ ষ্ট্র্যাটেজিস্ট, ই-গভর্ন্যান্স, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই। এছাড়াও উক্ত অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-এর অওতাধীন সকল দপ্তরের দপ্তর প্রধানগণ উপস্থিত ছিলেন।
অনু্ষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মো: রইছউল আলম মন্ডল, সম্মানিত সচিব , মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ।
মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে “ডিজিটাল সরকার” গড়ার লক্ষ্যে মন্ত্রণালয়/বিভাগ ভিত্তিক ডিজিটাল সার্ভিস বাস্তবায়নের জন্য ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই এর সহায়তায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ২০১৮ সালে ডিজিটাল সার্ভিস বাস্তবায়নের জন্য “ডিজিটাল সার্ভিস রোডম্যাপ ২০২১” পরিকল্পনা প্রণয়ন করে। এরই ধারাবাহিকতায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ২৮ সেপ্টেম্বর থেকে ০৩ অক্টোবর’২০১৯ পর্যন্ত ৬দিন ব্যাপী “ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব” আয়োজন করেছে।
আজ পূর্ত ভবন, সেগুনবাগিচা, ঢাকার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-এর “ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব” এর সমাপনী অনুষ্ঠান। এই ল্যাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও এর আওতাধীন ৮টি দপ্তর/সংস্থার ৮টি গ্রুপে ২৭টি সার্ভিসের ডিজাইন (৮টি G2B , ১৮ টি G2C ও ১টি G2G সার্ভিস), প্রকিউরমেন্ট ও বাস্তবায়ন পরিকল্পনা সম্পন্ন করার লক্ষ্যে, ডিজিটাল সার্ভিস সমূহ ডিজাইনের জন্য মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তরের ৩৫ জন কর্মকর্তা, এটুআই এর ১৬ জন ডিজিটাল সার্ভিস এনালিস্ট ও কর্মকর্তা এবং ১১ জন সংশ্লিষ্ট সেবাগ্রহীতা অংশগ্রহন করেন।
জনাব ফরহাদ জাহিদ শেখ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-এর ৮টি দপ্তরের ২৭টি সেবা (৮টি G2B , ১৮ টি G2C ও ১টি G2G সার্ভিস) এর জন্য এই ল্যাবে ডিজাইনকৃত ও পরিকল্পনাকৃত ডিজিটাল সার্ভিসগুলি সমন্বয় করে একটি সমন্বিত সিস্টেম বাস্তবায়নের লক্ষ্যে প্রেজেন্টেশনের মাধ্যমে “মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বিত ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম” এর প্রস্তাবনা উপস্থাপন করেন, যা উপস্থিত প্রতিমন্ত্রী মহোদয় এবং সচিব মহোদয়ের নিকট প্রশংসিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রস্তাবিত “সমন্বিত ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম” মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কর্তৃক দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।